জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ হিসেবে অনুমোদন পেল কোডার্সট্রাস্ট

August 6, 2023

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ হিসেবে অনুমোদন পেল কোডার্সট্রাস্ট

শিক্ষাপ্রযুক্তিভিত্তিক ডিজিটাল কর্মশক্তি সৃষ্টির বৈশ্বিক প্রতিষ্ঠান কোডার্সট্রাস্ট এবার বাংলাদেশে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত (অ্যাফিলিয়েটেড) কলেজ হিসেবে তার যাত্রা শুরু করছে। নিয়মিত দক্ষতাভিত্তিক তথ্যপ্রযুক্তি প্রশিক্ষণের পাশাপাশি কোডার্সট্রাস্ট জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ হিসেবে আইসিটির বিভিন্ন বিষয়ে পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা কোর্স পরিচালনা করবে। ঢাকার বনানীতে প্রতিষ্ঠানটির নিজস্ব ক্যাম্পাস থেকে এই কোর্স পরিচালিত হওয়ার সব প্রক্রিয়া সম্পন্ন হয়েছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে একটি বিশেষ পত্রে জানানো হয়েছে, বিশ্ববিদ্যালয়ের অ্যাফিলিয়েশন কমিটির সুপারিশক্রমে এর অ্যাকাডেমিক কাউন্সিল ও বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট এই অধিভুক্তি সংক্রান্ত অনুমোদন দেয়।

এতে বলা হয়েছে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের একটি অধিভুক্ত কলেজ হিসেবে কোডার্সট্রাস্ট তার নিজস্ব ক্যাম্পাস থেকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ডিজিটাল মার্কেটিং, ডাটা অ্যানালাইসিস ও সাইবার সিকিউরিটি বিষয়ক কোর্স পরিচালনা করবে। প্রথম ব্যাচ হিসেবে প্রতিটি বিষয়ে ৫০ জন করে শিক্ষার্থী এই কোর্স সম্পন্ন করবে।

এই অধিভুক্তির সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, এর মধ্য দিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য বিশ্বমানের দক্ষতাভিত্তিক শিক্ষার সুযোগ তৈরি হলো। কোডার্সট্রাস্টের প্রতিষ্ঠাতা আজিজ আহমদ ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমানের নেওয়া যৌথ এই সিদ্ধান্তকে দূরদৃষ্টিসম্পন্ন বলে উল্লেখ করেন তিনি।

অধ্যাপক মশিউর রহমান বলেন, ‌আমি আশা করি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৩৫ লাখ শিক্ষার্থীর জন্য এক নতুন দ্বার উন্মোচিত হলো। এই অধিভুক্তির মাধ্যমে শিক্ষার্থীরা এখন কোডার্সট্রাস্টের সঙ্গে সম্পৃক্ত হওয়ার সুযোগ পাবে। আধুনিক অগ্রসরমান বিশ্বের জন্য প্রয়োজনীয় দক্ষতা দিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের এই শিক্ষার্থীদের তৈরি করা হবে, যাতে তারা কর্মবাজারের চাহিদা অনুযায়ী উপযুক্ত দক্ষ জনশক্তি হয়ে বিশ্ব কর্মবাজারে প্রবেশ করতে পারেন।

কোডার্সট্রাস্টের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আজিজ আহমদ বলেন, ডিজিটাল আইসিটি শিক্ষা সব কলেজ গ্র্যাজুয়েটের জন্যই অবশ্য প্রয়োজনীয়।

আধুনিক তথ্যপ্রযুক্তির দ্রুত উদ্ভাবনের ফলশ্রুতিতে নিয়ত পরিবর্তনশীল পরিস্থিতিতে ডিজিটাল দক্ষতা, খাপ খাইয়ে নেওয়ার কৌশল ও উদ্ভাবনী মনই পারবে তাদের যোগ্য করে তুলতে।
কোডার্সট্রাস্টের প্রধান নির্বাহী মো. শামছুল হক এই কলেজের অধ্যক্ষ ও কান্ট্রি ডিরেক্টর আতাউল গনি ওসমানী উপাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করবেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

Join our student community

View Us