ফেসবুক পেজকে এসইও করার সেরা ৫টি উপায়

ফেসবুক সার্চ ইঞ্জিন

ফেসবুক পেজকে এসইও করার সেরা ৫টি উপায়

যারা ফেসবুক ই-কমার্স ব্যবসার সাথে জড়িত তাদের জন্য আজকের লেখাটি হতে পারে বিশেষ কিছু। গুগোল সার্চ ইঞ্জিনের কথা তো আমরা অনেকেই শুনেছি। কিন্তু ফেসবুক সার্চ ইঞ্জিনের ব্যাপারে আমরা কয়জন জানি?

একটা মজার বিষয় হচ্ছে, আমরা যখন নতুন কোন বিষয় সম্পর্কে অনলাইন মাধ্যমে জানতে চাই তখন সবার আগে গুগোলে সার্চ করি। কিন্তু কেন? ফেসবুক, ইউটিউবের মত সোশ্যাল মিডিয়া গুলোতেও তো আছে লাখো তথ্যের ভান্ডার। তবে আমরা কেন সবার আগে Google কেই স্মরণ করি?

ফেসবুক, ইন্সটাগ্রাম কিংবা ইউটিউবের মত সোশ্যাল মিডিয়া গুলোতে সাধারণত থাকে কাস্টোমার এক্সপেরিয়েন্স বা ইউজার এক্সপেরিয়েন্স। কেউ হয়তো সেই প্রোডাক্টটা নিজে ব্যবহার করে তার অভিজ্ঞতা শেয়ার করছে। আবার অনেকে নিজের ব্যাক্তিগত আইডি থেকে পেজ খুলে বিভিন্ন প্রোডাক্ট সেল করছে।

এখন আপনি গুগোলের এসইও করা সাইট নাকি ফেসবুকের হাজারো মানুষের আইডি থেকে শেয়ার করা বিভিন্ন রকমের এক্সপেরিয়েন্স; কোনটাকে বেশি ভরসা করবেন?

আজকে আমরা জানবো ফেসবুক পেজকে এসইও করার সেরা ৫টি টিপস- 

১. বাংলাদেশের কনজিউমার বিহেভিয়ার লক্ষ্য করলে দেখা যায় আমরা সবসময় সস্তা জিনিস খুঁজে থাকি। কোথায় কোন জিনিস কত কম দামের মধ্যে পাওয়া যায়? 

আর এই ধারণা থেকেই মানুষ সার্চ করে Cheap Mobile Phone, Cheap Earphone, Cheap Bike এধরনের জিনিসগুলো। সুতরাং নিজের কনটেন্টে “Cheap/Lowest” শব্দগুলো ব্যবহার করুন।  

২. সস্তার সাথে আমরা আবার খুঁজি বেস্ট প্রোডাক্টস। তাই প্রোডাক্ট ডেসক্রিপশনে “Best” শব্দটি ব্যবহার করুন। যেমন- Best Budget Earphone, Best laptop in BD ইত্যাদি। 

৩. নতুন ডিজাইন কে না পছন্দ করে? কাস্টমারদের সার্চ অপশনে “New” একটা পছন্দের শব্দ। New Dress, New Accessories এ ধরনের শব্দগুলো নিজের পেইজের ট্যাগ সেকশনে ব্যবহার করুন। 

৪. আমরা প্রিয়জনকে উপহার দিতে সাধারণত কখনো কার্পণ্য করি না। Watch for men, Wallet for men, Dress for women এসব ট্যাগগুলো নিজের পেজকে র‍্যাঙ্ক করানোর জন্য অনেক বেশি হেল্পফুল। 

৫. রিভিউ জিনিসটা আমরা খুব পছন্দ করি। যেকোনো জিনিস আমরা রিভিউ দেখে বিচার বিবেচনা করতে পছন্দ করি। সুতরাং আপনি যেই জিনিস নিয়ে ব্যবসা করেন সেই জিনিসের উপর রিভিউ বানানো শুরু করেন। অনেক রেসপন্স পাবেন।

Join our student community

View Us