শুধুমাত্র ৭টি জিনিস যা আপনার জীবনকে বদলে দিতে পারে

7 Rules Of Life

শুধুমাত্র ৭টি জিনিস যা আপনার জীবনকে বদলে দিতে পারে

জীবনের জন্য ৭০ টা না, আপনাদেরকে ৭টা, মানে Only Seven Rules of Life সম্পর্কে জানলেই জীবনের মানে বদলে যাবে। এই ৭টা উপদেশকে রুলস না বলে জীবনের জন্য অত্যাবশ্যকীয় ও বলতে পারেন, নো প্রবলেম।

  1. Let it Go 

জীবনে খারাপ অতীত থাকবেই।  তবে খারাপ অতীতের কথা ভেবে একটা ভালো দিনকে নষ্ট করার কোন মানে হয়না। দিন গুলোকে যেতে দিন। যেটা হয়ে গেছে সেটাকে নতুন আরেকটা দিনে অযথা যোগ করে সময় নষ্ট করবেন না।

2. Ignore them 

পেছনে কে কি বললো, কে কি করলো তাতে কিছু যায় আসে না। সেগুলো শোনা যাবে না, এরকম বলবার মানুষের অভাব নেই। আপনি নিজে কিসে উন্নতি করছেন  সেটা ভেবে বের করার চেষ্টা করুন। নিজের ইচ্ছে শক্তিকে কাজে লাগান। অন্যের কথা শোনে সময় নষ্ট করবেন না।

3. Give it Time 

এটা শুধু কথার কথায় না, এটাই সত্যি “Time Heals Everything”। যেকোন পরিস্থিতিতে নিজেকে  খানিকটা সময় দিন, ধৈর্য ধরুন। সময়ই আপনাকে একটা রাস্তা তৈরী করে দেবে। সেই পর্যন্ত নিজেকে সময় দিন তার আগেই অধৈর্য হয়ে পড়বেন না। তাহলে হয়তো কখনোই সঠিক রাস্তার সন্ধান পাবেন না। তাই যেকোন কাজে, সিদ্ধান্ত নিতে সময় দিন নিজেকে।

4. Don’t Compare 

সবচেয়ে বড় ভুল নিজেকে অন্যের সাথে তুলনা কর। অন্য কারো সাথে নিজেকে তুলনা করেছেন তো মরেছেন। এই ব্যপারটা আপনাকে ভেতরে কুড়ে কুড়ে আপনার শক্তি আর বুদ্ধিমত্তাকে নষ্ট করে দেবে। যদি তুলনা করতেই হয়, তাহলে নিজেকে নিজের সাথেই তুলনা করুন। কিভাবে ? আজ আপনি কি আর গতকাল আপনি কি ছিলেন ? এই তুলনাটা করুন, তাহলেই নিজের ভালো আর মন্দটা খুব সহজেই ধরতে পারবেন।

5. Stay Calm 

লাইফে সব সময় যে উত্থান হবে এমনটা কিন্তু না। কখনো শুধু উপরে উঠবেন সেরকমটা যেমন ঠিক না আবার কখনো যে শুধু নীচের দিকে নামবে তাও ঠিক না। কখনো ভালো বা কখনো মন্দ এরকম Ups & Downs এর মধ্যে দিয়ে যাওয়াটাই জীবন। তাই, নিজেকে শান্ত রাখতে হবে যে কোন পরিস্থিতিতে। আপনার যেটা প্রাপ্য তা আপনি সঠিক সময়েই পেয়ে যাবেন, তার জন্য সেই সময় পর্যন্ত অপেক্ষা করা জরুরী।

6. It’s on You 

আপনার জীবনের খারাপ  সময়, খারাপ অভিজ্ঞতা গুলো যেমন অন্য কেউ ভাগ নেবেনা, ঠিক তেমনি আপনার সুখগুলোও শুধুই আপনার। তাই আপনার অর্জন, সাফল্য গুলোকে আপনি নিজেই উপভোগ করুন। আপনার সুখের মুহূর্ত গুলো আপনিই উপভোগ করতে শিখুন সবার আগে।

7. SMILE

জীবন খুব অল্প সময়ের জন্য।

তাই যতদিন আছেন নিজেকে নিজের দায়িত্বে রাখুন। আনন্দ,হাসি গুলো নিজের মত উপভোগ করুন।  দেখবেন নিজেও যেমন হাসি-খুশি থাকতে পারছেন, অন্যকেও আনন্দে রাখতে পারছেন।

 

এ পর্যন্তই, আপনারা কি কখনো এই কথাগুলোর সাথে আপনাদের জীবনকে মিলিয়ে দেখেছেন ?

 

Join our student community

View Us